Bangla24Hour

Online Bangla News!

হাত-পায়ের গিঁটের কালো দাগ দূর করুন ঘরোয়া উপায়ে

ম্যানিকিওর ও পেডিকিওর করার কিছুদিনের মধ্যেই হাতে পায়ের গিটে কালো দাগ পড়ে গেছে। এই নিয়ে চিন্তিত? চিন্তা করবেন না। ভেবে দেখুন, এমন দাগের কারণ কী? নানা কারণে এটি হতে পারে। যেমন, প্রতিনিয়ত ঘষা খাওয়ার ফলে আঙুলের গিঁটে কালচে হয়ে যায়। এছাড়াও সানবার্ন, দূষণ, ত্বকের নানা রোগ (যেমন, চিকেন পক্স) ইত্যাদি কারণে আঙুলের গিঁট কালচে হয়ে যায়। এর সঙ্গে সঠিক যত্ন ও পরিচর্যার অভাব তো থাকেই। ঘরোয়া উপায়ে এই কালো দাগ দূর করা সম্ভব। জেনে নিন কীভাবে-

বেকিং সোডা

বেকিং সোডা আঙুলের গিঁটের স্বাভাবিক রঙ ফিরিয়ে আনতে সাহায্য করে। একটি পাত্রে হালকা গরম জল নিন। এবার এতে এক চিমটি বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। এতে হাত ডুবিয়ে রাখুন। ১০ মিনিট বাদে মিশ্রণ থেকে হাত তুলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন।

চিনির স্ক্রাব

চিনি খুব ভালো স্ক্রাবার হিসাবে কাজ করে। প্রথমে একটি পাত্র নিন। এতে ২ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ চিনি ভাল করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি আঙুলের গিঁটে ম্যাসাজ করুন। এভাবে ২০ মিনিট ম্যাসাজ করার পর হাত ধুয়ে ফেলুন। এটি খুব ভালো আঙুলের গিঁটের কালো দাগ দূর করে।

লেবুর রস

লেবুতে রয়েছে খুব দারুণ প্রাকৃতিক ব্লিচিং উপাদান, যা ত্বকের উপরিভাগের কালচে ভাব দূর করে পরিষ্কার করতে সাহায্য করে থাকে। একটি পাত্রে খানিকটা হালকা গরম জল নিন। এতে ২ থেকে ৩ চা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে হাত ভিজিয়ে রাখুন। ৫ থকে ১০ পর হাত গরম জল থেকে তুলে ধুয়ে মুছে নিন।

গ্লিসারিন

আঙুলের গিঁটের কালো দাগ দূর করার ক্ষেত্রে গ্লিসারিন খুব ভালো কাজ করে থাকে। একটি পাত্র নিন। তাতে হালকা গরম জল নিন। এবার এতে আধচামচ গ্লিসারিন মিশিয়ে নিন। তাতে হাত দু’টি ২০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর মিশ্রণ থেকে হাত তুলে ঠাণ্ডা জলে হাত ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন।

দুধের সর এবং হলুদের গুঁড়ো

হলুদ এবং দুধের সর এমনিতেই কালো দাগ তুলতে সাহায্য করে। ১ চামচ দুধের সর, আধচামচ হলুদের গুঁড়ো এবং ২ থেকে ৩ ফোঁটা বাদামের তেল মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এবার প্যাকটি দিয়ে আঙুলের গিঁটে ম্যাসাজ করুন। ২০ মিনিট বাদে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এখানে বাদাম তেল আপনার ত্বককে ময়েশ্চারাইজ় করবে। এবং হলুদ ও দুধ ত্বকের দাগ তুলতে সাহায্য করে।

ভিটামিন E ক্যাপসুল

১ চামচ দুধের সরের সঙ্গে একটি ভিটামিন E ক্যাপসুল মিশিয়ে নিন। এই পেস্টটি দিয়ে আঙুলে ১০ মিনিট ম্যাসাজ করুন। এটি আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

কাজুবাদামের গুঁড়ো

কাজুবাদামের গুঁড়ো এবং গোলাপ জল একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। এটির একটি ঘন পেষ্ট তৈরি করুন। এরপর প্রতিটি আঙুলের গিঁটে এই পেষ্ট লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাবে ২ বার প্যাকটি ব্যবহার করলে আঙুলের কালো দাগ দূর হয়ে যাবে।

ডিমের সাদা অংশ

ডিমে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টস আছে। যা ত্বকের উপরিভাগের কালো দাগ দূর করতে সাহায্য করে। ডিম ভেঙে সাদা অংশ আলাদা করে আঙুলের গিঁটের উপর লাগিয়ে দিন। ১৫-২০ বাদে হালকা গরম জলে হাত ধুয়ে ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন।

Bangla24hour © 2018