[Close]

ভারতে বিমানবালাদের নগ্ন করে তল্লাশি, আপত্তিকরভাবে স্পর্শ


যাত্রীদের নগ্ন করে তল্লাশি চালানোর ঘটনা বহু ঘটেছে। এবার নিরাপত্তারক্ষীদের দিয়ে বিমানবালাদের নগ্ন করে তল্লাশির অভিযোগ উঠেছে। সেটাও মার্কিন মুল্লুকে নয়, খোদ ভারতের বেসরকারি বিমানসংস্থা স্পাইস জেটের বিরুদ্ধে।

 

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, শনিবার সকালে এ ঘটনায় চেন্নাই বিমানবন্দরে বিক্ষোভ করেছেন বিমানবালারা। পরে স্পাইস জেটের শীর্ষ কর্মকর্তারা বিক্ষোভকারী বিমানবালাদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠকে বসার আশ্বাস দিলে কাজে যোগ দেন তারা। আগামী সোমবার বিমানবালাদের সঙ্গে বসার কথা রয়েছে।তবে আশ্বাস মেলার আগে চেন্নাই বিমানবন্দর থেকে কলম্বোগামী আন্তর্জাতিক একটি ফ্লাইটসহ দু’টি বিমানের উড্ডয়নে এক ঘণ্টারও বেশি বিলম্ব হয়েছে।

 

স্পাইস জেটের বিমানসেবিকাসহ সমস্ত কেবিন ক্রুদের অভিযোগ, স্পাইস জেট বিমান সংস্থার নিরাপত্তা কর্মীরাই তাদের অশালীনভাবে নগ্ন তল্লাশি করেছেন। তাদের আপত্তিকরভাবে স্পর্শ করা হয়েছে, এমনকী ব্যাগ খুলে স্যানিটারি ন্যাপকিন দেখা হয়েছে।

জানা গেছে, বিমানের খাবার অসাধু উপায়ে বিক্রি করেন বালারা। সেই অর্থ ও বিমানের অন্য মূল্যবান সামগ্রী চুরির অভিযোগও করা হয়। যে কারণে বিমান থেকে নামার পর তাদের শৌচাগারেও যেতে দেওয়া হয় না বলে দাবি বেসরকারি এই বিমান সংস্থার।

 

বিমানসংস্থাটি বলছে, কাজ থেকে ফেরার সময় কর্মীদের তল্লাশি চালানোর নিয়ম পৃথিবীর সব দেশেই আছে। এক্ষেত্রেও তাই করা হয়েছে। প্রশিক্ষিত নিরাপত্তারক্ষীদের দিয়ে বন্ধ ঘরের মধ্যে করানো হয়। নারী কর্মীদের নারী নিরাপত্তারক্ষী এবং পুরুষ কর্মীদের পুরুষ নিরাপত্তারক্ষীরাই তল্লাশি করেন।

স্পাইস জেটের দাবি, প্রত্যেকদিন হাজার হাজার যাত্রীকে নিরাপত্তা তল্লাশির মধ্যে দিয়ে যেতে হয়, সেখানে বিমানবালাদের কেন তল্লাশি করা হবে না?

<>

Bangla24hour.com © 2017