[Close]

কোহলিদের প্রতি ম্যাচের দাম ৬০ কোটি টাকার বেশি!


ভারতীয় ক্রিকেট বোর্ডের মিডিয়া স্বত্ব পাওয়ার লড়াইয়ের অবশেষে সমাপ্তি হল। টানা তিন দিন ধরে চলা ই-অকশন থামে ৬১৩৮ কোটি ১০ লাখ টাকায়। তাতে কোহলিদের প্রতি ম্যাচের দাম দাঁড়িয়েছে ৬০ কোটি টাকার বেশি।

আগামী পাঁচ বছর বিসিসিআই’র মিডিয়া স্বত্ব কিনে নেয় স্টার ইন্ডিয়া। এর মধ্যে থাকছে টেলিভিশন ও ডিজিটাল মিডিয়া। ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত ভারতীয় দল ও ঘরোয়া চ্যাম্পিয়নশিপের মিডিয়া স্বত্বও থাকছে স্টার ইন্ডিয়ার হাতে।

 

ভারতে এ রকম অন-লাইনে স্বত্ব নিলাম এই প্রথম হল। তিনদিন শেষে বৃহস্পতিবার হেভিওয়েট সনি ও জিওকে ছাপিয়ে জিতে যায় স্টার ইন্ডিয়া। এ জন্য অবশ্য ফেসবুক, গুগলও লড়াইয়ে ছিল। কিন্তু সবাইকে টেক্কা দিয়ে মিডিয়া স্বত্ত্ব পেল স্টার ইন্ডিয়া।

 

এর আগে ২০১২ থেকে ২০১৮ পর্যন্ত এই স্বত্ব ছিল স্টারেরই হাতে। ভারতের সব হোম ম্যাচের মূল্য ছিল ৩৮৫১ কোটি টাকা। প্রায় দেড় গুণেরও বেশি মূল্যে এবার মিডিয়া স্বত্ব বিক্রি করল বিসিসিআই।

বিসিসিআই’র কার্যনির্বাহী কোষাধ্যক্ষ অনিরুদ্ধ চৌধুরী টুইট করে জানান, ‘বিসিসিআই’র মিডিয়া স্বত্ব পাওয়ার জন্য স্টার ইন্ডিয়াকে শুভেচ্ছা।’

 

৬১৩৮ কোটি ১০ লাখে বিক্রি হওয়া স্বত্বের হিসেবে ম্যাচ প্রতি হচ্ছে ৬০ কোটি ১০ লাখ। বছরের শুরুতে এই সংস্থাই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মিডিয়া স্বত্ব কিনে নিয়েছিল বিপুল টাকায়। সেটাও আগামী পাঁচ বছরের জন্য। শুরুতে এই ই-অকশনে ছিল ফেসবুক, গুগলের মতো সংস্থাও। এ ছাড়া ছিল রিলায়েন্স ইন্ডাস্ট্রিসও। এই পুরো পাঁচ বছরের মধ্যে থাকছে ১০২টি ম্যাচ। ২০১৮’র জুন থেকে ২০২৩’র মার্চ পর্যন্ত।

 

<>

Bangla24hour.com © 2017