[Close]

দেশে প্রথমবারের মতো জন্ম হলো বারবার ছে সিনড্রোম রোগে আক্রান্ত অস্বাভাবিক চেহারার শিশু ! (ভিডিও)


দেশে এই প্রথমবারের মতো শনাক্ত হলো অস্বাভাবিক আকৃতির চেহারার রোগ বারবার ছে সিনড্রোম। অন্যান্য দেশে এই রোগ শনাক্ত করা গেলেও বাংলাদেশে এটাই প্রথম। দেড় বছর বয়সী এই রোগী গতকাল ঢাকা শিশু হাসপাতালে আসে চিকিৎসা নিতে। সময়মত সেবা দেয়া হলে এই রোগ থেকে মুক্তি সম্ভব বলে জানিয়েছেন চিকিৎসকরা।

মাতৃজরায়ু থেকে মুক্ত হওয়া মাত্রই অর্পণ পাত্রের যুদ্ধটা শুরু হয়েছে নিজের সাথে। দেশের মাগুরা জেলায় অস্বাভাবিক আকৃতির চেহারা নিয়ে জন্ম নেয়া দেড় বছরের অর্পণ পাত্র বড় হচ্ছে বারবার সে সিনড্রোম নামক অভূতপূর্ব এক রোগ নিয়ে। ছেলের এই রোগ নিয়ে বিচলিত বাবা-মা। তবে বিষয়টি বংশগত হলেও স্বাভাবিকভাবেই জন্ম নিয়ে বেড়ে উঠছে অর্পণের বড় বোন।

ঢাকা শিশু হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সৈয়দ সফি আহমেদ মুয়াজ বলেন, ‘এই রোগটি বংশগত। বিশ্বে এই রোগীর সংখ্যা মাত্র ২০ টি। বিশ্বে প্রায় ২০ জনের এই রোগ শনাক্ত করা গেলেও বাংলাদেশে এমন ঘটনা এই প্রথম।’ তবে দীর্ঘমেয়াদী পর্যাপ্ত চিকিৎসা সেবার মধ্য দিয়ে এই রোগ সারিয়ে তোলা সম্ভব বলে দাবি তাদের। আক্রান্ত অর্পণ পাত্র অস্বাভাবিক চেহারার পাশাপাশি শরীরের নানা রকম জটিলতায় ভুগছেন।

 

 

The post দেশে প্রথমবারের মতো জন্ম হলো বারবার ছে সিনড্রোম রোগে আক্রান্ত অস্বাভাবিক চেহারার শিশু ! (ভিডিও) appeared first on Ekusher Bangladesh.

Bangla24hour.com © 2017