[Close]

ছেলেটি ২ বছর টয়লেট যায়নি, তার পেট কেটে যা বের করা হল দেখলে আপনি চমকে যাবেন…


ছেলেটি ২ বছর টয়লেট যায়নি- স্বাস্থ্যকর শরীর মহান জীবনধারার চাবিকাঠি। এটা জানা সত্ত্বেও অনেকেই সুস্থ জীবন পরিচালনা করেনা। অনেক কারনের জন্যে মানুষেরা রোগের সাথে চুক্তি করে। এর পরিণতি হিসাবে তাঁদের স্বাস্থ্য যন্ত্রনা ভোগ করতে হয়।

এর সাথে এটা মানুষের শারীরিক ও মানসিক শক্তির ওপরও প্রভাব ফেলে। রোগীর জীবনে কষ্ট ও অস্বস্তি আনে। এই গল্পটিতে স্টি ওয়াকার নামে একটি ছেলের বেদনাদায়ক রোগের দুঃখজনক কথা বলতে চলেছি।

এই সব কিছু শুরু হয় ২০১২ সালে যখন তার রোগ নির্ণয় করা হচ্ছিল তখন এই ক্রোহেন রোগ ধরা পড়ে, যেটা তার সুস্থ জীবনকে রোগীর জীবন করে তুলছিল। শীঘ্রই সে কঙ্কালসার হয়ে পড়ে। প্রত্যেক দিনই ছিল তাঁর কাছে একটা লড়াই।

আমরা আপনাদের কাছে তার গল্পটি তুলে ধরছি।

২০১২ সালে স্টি ওয়াকারের এই ক্রোহেন রোগ ধরা পড়ে

স্টি ওয়াকারের বয়স ২৪ বছর যখন ২০১২ সালে তাঁর ক্রোহেন রোগ ধরা পড়ে। ক্রোহেন রোগ হল একটি দীর্ঘস্থায়ী অন্ত্রের রোগ, যা পাচনতন্ত্রের প্রদাহ সৃষ্টি করতে পারে। ওয়াকার হ্যালিফ্যাক্স, ওয়েস্ট ইয়র্কশায়ার তে থাকেন।

রোগের ফলাফল

তার এই রোগের লড়াইের বিরুদ্ধে ওয়াকার শেষ ২ বছর মধ্যে ৮০ বার সার্জারি মধ্যে দিয়ে যায়। এই সময় ধীরে ধীরে পাচনতন্ত্রের প্রদাহ কমানো হয়। এই কারনের জন্যে সে ২ বছর টয়লেটে যেতে পারেনি ২০১২ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত।

স্টি একটি অক্ষমতা কার্ড রাখে।

এই রোগ তাঁর দেহে কোন প্রভাব ফেলেনি। সে দেখতে স্বাস্থ্যবান। কিন্তু এই রোগের কারনে সে স্বাভাবিক প্রেরণা করতে পারতনা। তাকে সার্জারি মধ্যে দিয়ে যেতে হতো মল বার করতে। যেহেতু তাকে সার্জারি মধ্যে দিয়ে প্রায়ই যেতে হতো, তাই সে অক্ষমতা কার্ড নিয়েছিলো।

কিন্তু মানুষজন তাকে বিচার করত তাঁর স্বাস্থ্যবান রূপ দেখে এবং সমালোচনা করত তাকে অক্ষমতা কার্ড ব্যবহার করার জন্যে। স্টি কে প্রত্যেক সময় মানুষদের বোঝাতে হতো কেন সে এই অক্ষমতা কার্ড ব্যবহার করে।

একটি সৎ পোস্ট

সে অনলাইনে নিঝের ছবি দিত যাতে দেখা যেত উভয় দিক – এক সে কিভাবে লড়ে চলেছে রোজ, আর এক দিক মানুষ তাকে কিভাবে দেখছে। তার দীর্ঘ ও আবেগপ্রবণ পোস্ট যা বর্ণনা করত সে কিভাবে লড়াই করছে, তা যে কারুর কাছে এক শিক্ষা।

অনুপ্রেরণা

স্টি ওয়াকার এক অনুপ্রেরণা সেই সমস্ত মানুষের কাছে যাদের কিছু অক্ষমতা আছে। তিনি এক সাক্ষাতকারে বলেছিল, “অদৃশ্য অসুস্থতার আরো সচেতনতা প্রয়োজন, সবাই ক্যান্সার রোগ নিয়ে জানে, কিন্তু অনেকেই ক্রোহেন রোগ নিয়ে জানেনা” (ছবি তে স্টি ওয়াকার তার মেয়ে র সাথে)

সচেতনতা

US কোলোস্টোমি এসোসিয়েশন বিবৃত করছেন ”স্টি ওয়াকারের মতো কেস খুবই দুঃখজনক। জনসাধারণের মধ্যে সচেতনতা দরকার।“

অসুস্থ কিন্তু অদৃশ্য

ওয়াকার শুরু করেছে অসুস্থ কিন্তু অদৃশ্যের প্রচারণা, যা ছড়িয়ে দিচ্ছে সচেতনা “অদৃশ্য অসুস্থতা“ নিয়ে এবং সাহায্য করছে তাদের যারা এই সব রোগে ভুগছে।

উপহার পাঠানো

এই প্রচারণায় স্টি সকলকে ভালোবাসা পাঠায় যারা সেই সব রোগে ভুগছে যা দেখা যায় না। তাদের এইসব উপহার পাঠানো হয় যাতে তাদের দিন গুলি ভালো কাটে। উপহার গুলো একটি বার্তা নিয়ে যায়। #আপনারা দৃশ্যমান।

The post ছেলেটি ২ বছর টয়লেট যায়নি, তার পেট কেটে যা বের করা হল দেখলে আপনি চমকে যাবেন… appeared first on Deshi News.

Bangla24hour.com © 2017