[Close]

মুসলিম ও খ্রিষ্টানের মাঝে বিয়ে কী জায়েজ?


বর্তমান বিশ্বে এখন প্রায়ই একেক ধর্মের মানুষের সঙ্গে আরেক ধর্মের মানুষদের বিয়ে করতে দেখা যায়। হোক সে মুসলিম, খ্রিষ্টান, ইহুদি, হিন্দু, বৌদ্ধ ও অন্যান্য ধর্মের। অনেকে বিয়ের পর তাদের যার যার ধর্ম পালন করেন আবার কেউ কেউ ধর্ম পরিবর্তন করে থাকেন। কিন্তু এ নিয়ে ইসলাম ধর্ম কি বলে চলুন জেনে নেওয়া যাক-

এমনই একটি প্রশ্ন করা হয় দেশের বেসরকারি একটি টেলিভিশনের সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’ এ। এই অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। ওই অনুষ্ঠানের এক প্রশ্নোত্তর পর্বে একজন দর্শক একটি প্রশ্ন করেন আর সেই প্রশ্নের উত্তর দিয়েছেন ইসলামী চিন্তাবিদ হাফেজ মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহিম।

প্রশ্ন: মুসলিম ও খ্রিষ্টানের মাঝে কী বিয়ে দেয়া যায়?

উত্তর: ইহুদি এবং খ্রিস্টান জাতির সাথে মুসলমানদের বিয়ে ইসলাম ধর্ম অনুমোদন করে। এই দুই জাতির মেয়েকে মুসলমানরা বিয়ে করতে পারবে। কারণ এই দুই জাতিই আসমানী কিতাবের অনুসারী।

সুরা আল মায়িদা’র ৫ নম্বর আয়াতে আল্লাহ তায়ালা বলেছেন, তোমাদের পূর্বে আহলে কিতাব প্রাপ্ত যে জাতি রয়েছে তাদের সৎ চরিত্রের অধিকারী মেয়েদের তোমরা বিয়ে করতে পারবে। কিন্তু ইহুদি বা খ্রিষ্টান পুরুষরা মুসলিম নারীদের বিয়ে করতে পারবে না। কিন্তু এখানে আমার পরামর্শ হল, তিনি যদি খ্রিষ্টান নারীদের বিয়ে করতে চান তাহলে তাকে আগে মুসলিম বানান, ইসলাম কবুল করান। তাহলে ভবিষ্যতে সন্তানের ধর্ম নিয়ে যে সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে সে নিয়ে কোন জটিলতা থাকবে না।

The post মুসলিম ও খ্রিষ্টানের মাঝে বিয়ে কী জায়েজ? appeared first on Ekushey24.com.

Bangla24hour.com © 2017