[Close]

পেন্টের নিচে কি পড়ে মেয়েরা? কি বুঝেন নাই? (দেখুন ভিডিওতে)


পেন্টের নিচে কি পড়ে মেয়েরা? কি বুঝেন নাই? পেন্টের নিচে কি পড়ে মেয়েরা? কি বুঝেন নাই? পেন্টের নিচে কি পড়ে মেয়েরা? কি বুঝেন নাই? পেন্টের নিচে কি পড়ে মেয়েরা? কি বুঝেন নাই? পেন্টের নিচে কি পড়ে মেয়েরা? কি বুঝেন নাই? পেন্টের নিচে কি পড়ে মেয়েরা? কি বুঝেন নাই? পেন্টের নিচে কি পড়ে মেয়েরা? কি বুঝেন নাই?

জেনে নিন মশা ও পোকামাকড় থেকে দূরে থাকার উপায়
ডেঙ্গু, চিকুনগুনিয়ার প্রকোপের পর মশা বা বিভিন্ন পোকামাকড়ের নাম শুনলেই কেমন যেন ভয় করে, তাই না? মশা, মৌমাছি বা এ জাতীয় পোকা থেকে নিজেকে দূরে রাখার কিছু সহজ উপায় থাকছে আজকের প্রতিবেদনে।

মিষ্টি খাবার দূরে রাখুন
‘মিষ্টি’ যে কোনো পোকামকড়কে কাছে টানে। বিশেষ করে মৌমাছিকে। তাই খাবার টেবিল থেকে মৌমাছিসহ অন্যান্য পোকাকে দূরে রাখতে এক গ্লাস মিষ্টি কোকাকোলা, ফান্টা বা মিষ্টি পানীয় দূরে কোথাও রেখে দিন। দেখবেন, পোকামাকড়ের অত্যাচার বা ঝামেলা ছাড়াই নিশ্চিন্তে খেতে পারছেন।

শান্ত থাকুন
মৌমাছি বা ভিমরুল আপনার কাছাকাছি ঘুরলে বা আপনাকে বিরক্ত করলে একদম চুপ বা শান্ত থাকুন। ওদের মারতে গেলে ওরা তখন আক্রমণাত্মক হয়ে ওঠে। কাজেই সাবধান!

মশার পছন্দ কালো পোশাক
মশার পছন্দ কালো বা গাঢ় রঙের পোশাক। তাই যেখানে মশা আছে, সেখানে হালকা রঙের পোশাক পরাই শ্রেয়। বিশেষ করে রাতের বেলায়। বাগানে বা বাইরে গরম হলেও ফুলপ্যান্ট এবং লম্বা হাতের জামা পরা উচিত।
আর খোলা মাঠে ঘাসের ওপর বড় ছোট কেউ-ই খালি পায়ে একদম হাঁটবেন না।

পারফিউম মশাকে কাছে টানে
পারফিউম, হেয়ার স্প্রে বা সুগন্ধী প্রসাধনী ব্যবহার না করাই ভালো। কারণ, মানুষের মতো সুগন্ধী যে মশারও প্রিয়!

দরজা-জানালায় নেট
দরজা-জানালায় নেট লাগিয়ে নিন। বিশেষকরে যেগুলো প্রায়ই খোলা থাকে সেসব দরজা-জানালায় নেট লাগাতে আর দেরি না করাই ভালো।

টমেটো ও লেবু গাছ
দরজা বা জানালার কাছে সম্ভব হলে টমেটো গাছ ও লেবু গাছ লাগাতে পারেন, কারণ, এই গাছগুলো পোকামাকড়কে দূরে রাখে।

লবঙ্গ, ল্যাভেন্ডার
লবঙ্গ, ল্যাভেন্ডার বা লেবুযুক্ত তেল গায়ে মাখতে পারেন। যদিও এসবের স্থায়ীত্ব বেশিক্ষণ নয়, তারপরও কিছুটা কাজে লাগে।

যদি কামড় দিয়েই ফেলে
যদি মশা, মৌমাছি বা পোকামাকড় কামড় দেয় তাহলে সাথেসাথেই ভেজাকাপড় দিয়ে কামড়ের জায়গাটি মুছে নিয়ে সেখানে আয়োডিন লাগিয়ে নিন। ভালো হয় যদি একটি পেঁয়াজকে অর্ধেক করে তার একটি অংশ কামড়ের জায়গায় ভালো করে ঘষে দেন।

মুখের ভেতর বা ঠোঁটে কামড়ালে
মশা বা পোকা যদি মুখের ভেতর বা ঠোঁটে কামড় দেয়, তাহলে তা ভয়ংকর আকার নিতে পারে। তাই এ সব জায়গায় কামড় দিলে ডাক্তারের কাছে যেতে হবে। তবে তার আগে বরফ শীতল পানি দিয়ে গার্গল করা এবং এক টুকরো বরফ মুখে পুরে লজেন্সের মতো চোষার পরামর্শও দিয়ে থাকেন বিশেষজ্ঞ।

চুলকাবেন না!
ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ এড়াতে কোনোভাবেই ক্ষতে চুলকাবেন না। কারণ, শুধুমাত্র চুলকানোর কারণেই হয়ত ক্ষতস্থান আরো ভয়ংকর আকার ধারণ করতে পারে।

Bangla24hour.com © 2017