[Close]

২০২০ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্ব খেলতে পারছেন না টাইগাররা?


২০২০ সালের টি-টুয়েন্টি- ২০১৯ সালে ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপের পর ২০২০ সালে অস্ট্রেলিয়াতে অারো একটি বড় টুর্নামেন্ট অায়োজন করবে অাইসিসি। ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায। পুরুষ ও নারী বিশ্বকাপের ওই টুর্নামেন্টের জন্য নিজেদের ভেুন্যগুলোর নাম প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

এই প্রথমবারের মতো একই দেশে এবং একই বছর নারী ও পুরুষের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে। নিজেদের আঙ্গিনায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার ভেন্যুগুলো হচ্ছে অ্যাডিলেইড, ব্রিসবেন, ক্যানবেরা, জিলং, হোবার্ট, পার্থ, সিডনি ও মেলবোর্ন।

পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ১৮ অক্টোবর থেকে শুরু করে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। এর আগে নারীদের বিশ্বকাপ শুরু হবে ২১ ফেব্রুয়ারি । আর সেই টুর্নামেন্টের পর্দা নামবে ৮ই মার্চ।

তবে বাংলাদেশ ক্রিকেট ভক্তদের জন্য বড় ধারনের দুঃসংবাদ অপেক্ষা করছে। বিশ্বকাপে সরাসরি খেলা এখনো অনিশ্চিত বাংলাদেশের জন্য। তার কারন ২০২০ টি-টুয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলবে র্র্যাংকিংয়ে থাকা প্রথম ৮ দল। বাকি দল গুলিকে খেলতে হবে প্লে-অফ পর্ব। তবে ঠিক কয়টি দল টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলবে এটা এখনো অনিশ্চিত। ধারনা করা হচ্ছে মোট ১৪ টি দল খেলবে বিশ্বকাপে।

অাইসিসি টি-টুয়েন্টি র্র্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান বর্তমানে ১০ নম্বারে। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি অাসরে ২-০ তে সিরিজ হারে বাংলাদেশ। এছাড়া এ বছর অারো কমপক্ষে অারো ১০ টি-টুয়েন্টি খেলার কথা অাছে বাংলাদেশের। অার তাই সরাসরি বিশ্বকাপে খেলতে হলে বাকি ম্যাচ গুলিতে ভালো খেলতে হবে বাংলাদেশকে।

এ মহুর্তে ৭২ রেটিং পয়েন্ট নিয়ে র্র্যাংকিংয়ে দশে বাংলাদেশ। অার ৯৬ রেটিং পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে শ্রীলংকা এবং ৮৮ পয়েন্ট নিয়ে তালিকার নবম স্থানে আছে আফগানিস্তান। বাংলাদেশের পরবর্তী টি-টুয়েন্টি গুলি শ্রীলঙ্কা, ভারত, ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তানের সাথে। অার তাই র্র্যাংকিংয়ে অাটে উঠা প্রায় অসম্ভাব বাংলাদেশের জন্য।

এখনো শ্রীলঙ্কার থেকে ২৪ পয়েন্ট নিচে বাংলাদেশ। তবে অারো খারাপ খবর অপেক্ষা করছে টাইগারদের জন্য এরপর যদি অার তিন ম্যাচ হেরে য়ায বাংলাদেশ তাহলে র্র্যাংকিংয়ে ১১তে নেবে যাবে বাংলাদেশ।

<>

Bangla24hour.com © 2017