[Close]

সিরিয়ায় রাসায়নিক হামলাস্থল পরিদর্শনে যাচ্ছে তদন্ত দল


সিরিয়ায় কথিত রাসায়নিক অস্ত্রের হামলাস্থল তদন্তে আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র পরিদর্শকদের অনুমতি দেয়া হবে বলে জানিয়েছে রাশিয়া। খবর বিবিসির।

শনিবার থেকেই পরিদর্শক দলটি সিরিয়াতে আছেন। কিন্তু তাদের দুমা শহরে প্রবেশ করতে দেয়া হয়নি। বুধবার পরিদর্শকরা সেখানে যেতে পারবেন বলে জানিয়েছে রাশিয়া।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, রাশিয়া রাসায়নিক হামলাস্থলটির তথ্য-প্রমাণ নষ্ট করতে পারে। এই কারণেই তারা পরিদর্শক দলটিকে ঢুকতে দেয়নি।

সিরিয়া ও রাশিয়া ৭ এপ্রিল রাসায়নিক হামলার বিষয়টি অস্বীকার করেছে। রাসায়নিক হামলার অভিযোগকে ‘বানানো বিষয়’ বলে দাবি করেছে রাশিয়া।

মানবাধিকার কর্মীরা বলছেন, রাসায়নিক হামলায় ৪০ জনের বেশি নিহত হয়েছে এবং শতাধিক আহত হয়েছেন।

কারা এ হামলা চালিয়েছে তা নিশ্চিত না হলেও এর জন্য সিরিয়া সরকারকে দায়ী করে দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স।

অর্গানাইজেশন অব দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্সের (ওপিসিডব্লিউ) তদন্তকারীরা রাজধানী দামেস্কে অবস্থান করে তদন্ত শুরু করার অপেক্ষায় আছেন।

দুমা শহরটি এখন সিরিয়া সরকার ও রাশিয়ার সামরিক বাহিনীর নিয়ন্ত্রণে আছে। রাশিয়ার কথা অনুযায়ী কথিত হামলার ১১ দিন পর বুধবার তদন্তকারীরা সেখানে যাবে।

দুমা পরিদর্শনে গিয়ে মাটি ও অন্যান্য নমুনা সংগ্রহ করবে তারা, যেগুলো হামলায় কোনো রাসায়নিক ব্যবহৃত হয়ে থাকলে তা সনাক্তে সহায়তা করবে তাদের।

The post সিরিয়ায় রাসায়নিক হামলাস্থল পরিদর্শনে যাচ্ছে তদন্ত দল appeared first on Ekushey24.com.

Bangla24hour.com © 2017