ইসলামের দৃষ্টিতে পালিয়ে বিয়ে করা জায়েজ? জেনে নিন ইসলাম কি বলে!

ইসলামের দৃষ্টিতে পালিয়ে বিয়ে করা জায়েজ? জেনে নিন ইসলাম কি বলে!<>

পালিয়ে বিয়ে করা জায়েজ- বর্তমান সমাজে বহু ছেলে-মেয়েদের গোপনে বিয়ে করার কথা শোনা যায়। অনেকে প্রেমের সম্পর্কে জড়িয়ে বিয়ে করেন আবার কেউ কেউ পরিবার মেনে নেবে বিধায় আগে ভাগে গোপনে বিয়ে করে।

এরা মনে করেন কোনো না কোনো সময় পরিবার তাদের এই সম্পর্ক মেনে নেবে। এছাড়াও অনেকে গোপনে বিয়ে করে অসৎ উদ্দেশ্য হাসিল করার জন্য,

পরে তারা প্রতারণার পথ বেছে নেয়। এটি নিয়ে অনেকের মধ্যে প্রশ্ন রয়েছে। চলুন জেনে নেই, গোপনে বা পালিয়ে বিয়ে করা নিয়ে ইসলাম ধর্ম কি বলে-

এমনই একটি প্রশ্ন করা হয় দেশের বেসরকারি একটি টেলিভিশনের সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’ এ।

এই অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। ওই অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে একজন দর্শকের প্রশ্নের উত্তর দিয়েছেন ইসলামী চিন্তাবিদ হাফেজ মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহিম।

প্রশ্ন: বাবা-মাকে না জানিয়ে পালিয়ে বিয়ে করা ইসলামী শরিয়ত মতে জায়েজ কিনা?

উত্তর: এ বিষয়ে নবী করীম (সা.) বলেছেন, যদি কোনো নারী তার অভিভাবকের অমতে বা অভিভাবকে না জানিয়ে বিয়ে করে তার সে বিয়ে বাতিল, বাতিল, বাতিল। এটা একেবারেই উচিৎ নয়।

এছাড়া বাব-মা যদি সন্তানের বিয়ের ব্যাপারে উদাসীন হন তাহলে তার বড় ভাই বা চাচার মতামত নিয়ে বিয়ে করতে পারেন। মোট কথা হচ্ছে বিয়ের ক্ষেত্রে পরিবারের যেকোনো বয়োজ্যেষ্ঠ অভিভাবকের মতামত নিতেই হবে।

The post ইসলামের দৃষ্টিতে পালিয়ে বিয়ে করা জায়েজ? জেনে নিন ইসলাম কি বলে! appeared first on Deshi News.

Bangla24hour.com © 2017